অন্যান্য, রুপচর্চা, শীতের আয়োজন

নারিকেল তেলের হেয়ার প্যাক

Coconut Oil Hair Pack - নারিকেল তেল এর হেয়ার প্যাক

চুলের যত্নের কথা আসলেই সবার আগে মাথায় আসে নারিকেল তেলের কথা। চুলের যত্নে নারিকেল তেল মানেই যেনো ষোল আনাই পূর্ণ হয়ে যায়! তবে শুধু নারিকেল তেল ব্যবহারে যে চুলের পরিপূর্ণ পরিচর্যা হয়ে উঠে যা তা জানা আছে কি? এর পাশাপাশি প্রয়োজন হেয়ার প্যাক। আর তা যদি হয় নারিকেল তেলের হেয়ার প্যাক তবেই না পূর্ণ হবে ষোল আনা। 

 

ত্বকের মতন আমাদের চুলও ব্যক্তিভেদে ভিন্ন। তবে আপনিই বলুন এই ভিন্ন ভিন্ন চুলের যত্নে কি করে এক নারিকেল তেলই যথেষ্ট হয়? তাইতো চুলের যত্নে প্রয়োজন নারিকেল তেলের সাথে অতিরিক্ত আরও কিছু, যাতে আপনার চুল থাকবে সজীব ও প্রানবন্ত। সেই সাথে স্ক্যাল্পের অনেক সমস্যা দূর করতেও হবে ভীষণ উপযোগী। চলুন তবে এবার এমনই কিছু হেয়ার প্যাক সম্পর্কে জেনে নেওয়া যাক। 

 

১। নারিকেল তেল ও ডিমের হেয়ার প্যাক

চুলের রুক্ষতা দূর করতে নারিকেল তেলের সাথে ডিমের একটি হেয়ার প্যাক দারুণ কাজ করে। এটি প্রস্তুতির জন্য চাই চুলের দৈর্ঘ্য অনুযায়ী কুসুম গরম নারকেল তেল, একটি ডিমের কুসুম এবং খানিকটা মধু। উপাদানগুলো মিশিয়ে নিয়ে তা খুব ভাল করে পুরো চুলে ম্যাসাজ করতে হবে। প্রয়োজনে হাতের পরিবর্তে হেয়ার ব্রাশ ব্যবহার করা যেতে পারে। এবার শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রেখে পুরো রাত রাখতে হবে। সকালে মাইল্ড কোন শ্যাম্পু করে চুল ধুয়ে নিলেই হবে। নিয়মিত ব্যবহারে চুলের রুক্ষতা আস্তে আস্তে কমতে শুরু করে। ডিমের কুসুমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যা চুলের গোঁড়া মজবুত করে তোলে। আর নারিকেল তেল হল প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা চুলকে নরম, কোমল করে তোলে। চুল পড়া রোধ করতেও এই প্যাকটি অনেক বেশি কার্যকরী।

 

২। নারিকেল তেল এবং ভিটামিন ই এর হেয়ার প্যাক

এক টেবিল চামচ নারিকেল তেল এর সাথে ছয় ফোঁটা ভিটামিন ই (Vitamin E) এক সাথে মিশিয়ে হালকা গরম করে নিতে হবে।ব্যাস তৈরি হয়ে গেলো হেয়ার প্যাকটি। কিছুটা গরম থাকতেই এটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগিয়ে ফেলুন। এই প্যাকটি সম্পূর্ণ চুলে এটি ব্যবহার করা যাবে। প্যাকটি স্ক্যাল্প এবং পুরো চুলে ভালোভাবে লাগিয়ে সারারাত রেখে দিতে হবে। পরের দিন শ্যাম্পু করে ফেললেই হবে। এটি চুলের গোঁড়া মজবুত করার সাথে সাথে নতুন চুল গজাতে বেশ ভালো কাজ করে।

 

৩। নারকেল তেল এবং লেবুর রসের হেয়ার প্যাক 

১ চা চামচ লেবুর রস এর সাথে দুই টেবিল চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে এই প্যাকটি। ভাল করে ম্যাসাজ করে চুলের গোঁড়া থেকে সম্পূর্ণ চুলে লাগিয়ে সারারাত রেখে দিতে হবে। সকালে চুল শ্যাম্পু করে ফেললেই হবে। নারিকেল তেলের এই প্যাকটি নিয়মিত ব্যবহারে চুলের খুশকি দূর করার সাথে সাথে চুলকে নরম ও সিল্কি করে তুলবে। 

 

৪। নারকেল তেল এবং আমলকির হেয়ার প্যাক 

দুই টেবিল চামচ নারিকেল তেলের সাথে এক টেবিল চামচ শুকনো আমলকি অথবা আমলকি গুঁড়া মিশিয়ে মাঝারি আঁচে পাঁচ মিনিট জ্বাল দিয়ে নিতে হবে। এরপর এটি আলতো হাতে মাথার তালুতে ম্যাসাজ করে লাগিয়ে সারারাত রাখতে হবে। পরের দিন চুল শ্যাম্পু করে ফেলতে হবে। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে। 

 

৫। নারিকেল তেল ও মধুর হেয়ার প্যাক 

১ টেবিল চামচ নারিকেল তেলের সাথে ১ টেবিল চামচ প্রাকৃতিক মধু একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিলেই হয়ে যাবে এই হেয়ার প্যাকটি। এই প্যাকটি স্ক্যাল্প এবং সম্পূর্ণ চুল, উভয় ক্ষেত্রেই ব্যবহার উপযোগী। চুলে  এবং স্ক্যাল্পে ব্যবহার করে একটি শাওয়ার ক্যাপ দিয়ে চুল ২০ মিনিট ঢেকে রেখে এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। সব ধরনের চুলেই এই হেয়ার প্যাকটি মাসে ২ -৩ বার ব্যবহার করা যাবে। এই প্যাকটি চুলকে মসৃণ ও ঝলমলে করে তুলে। 

 

৬। নারিকেল তেল, ডিম ও অলিভ অয়েল এর হেয়ার প্যাক 

১ টা ডিমের সাথে ১ টেবিল চামচ নারিকেল তেল, ১ চা চামচ লেবুর রস এবং ১ টেবিল চামচ অলিভ অয়েল একসাথে মিশিয়ে বানিয়ে নিতে হবে এই হেয়ার প্যাকটি। স্ক্যাল্প থেকে শুরু করে পুরো চুলে অল্প অল্প করে লাগিয়ে ম্যাসেজ করতে হবে। ১৫-২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। অতিরিক্ত রুক্ষ ও শুষ্ক চুলের জন্য কার্যকরী একটি প্যাক এটি। মাসে ২ বার ব্যবহার করা যাবে। 

 

৭। নারিকেল তেল ও রসুনের হেয়ার প্যাক 

৪-৫ টেবিল চামচ নারিকেল তেল কুসুম গরম করে নিয়ে তাতে এক চা চামচ রসুনের রস অথবা রসুনের গুঁড়া ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর রসুনের কোয়া ফালি করে নিয়ে মাথার তালুতে আস্তে আস্তে ঘষে নিতে হবে। এরপর প্রস্তুতকৃত এই হেয়ার প্যাকটি স্ক্যাল্পে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। এই হেয়ার প্যাকটি এভাবে আলতো করে মাথার তালুতে ম্যাসাজ করলে মাথার রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়, চুল পড়া কমে ও চুলের গোঁড়া মজবুত হয়। এভাবে ২-৩ ঘণ্টা রেখে দিয়ে শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। এটি চুলে প্রাকৃতিক কন্ডিশনার এর কাজও করে। সপ্তাহে ১-২ দিন প্যাক-টি ব্যবহার করা উত্তম।

 

৮। নারিকেল তেল, আমলকি, মেহেদির হেয়ার প্যাক 

এই হেয়ার প্যাকটি প্রস্তুতির জন্য প্রয়োজন ১ কাপ চায়ের লিকার, আমলকি গুঁড়া ১ চা চামচ, নারিকেল তেল ২ চা চামচ এবং মেহেদি গুঁড়া। 

প্রথমে ১ কাপ চায়ের লিকার-এ মেহেদি গুঁড়ো আর আমলা গুঁড়ো ভিজিয়ে রাখতে হবে। আধা ঘণ্টা পর তাতে নারিকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। হেয়ার প্যাকটি ভালোভাবে মাথায় ম্যাসাজ করে ১ ঘন্টা রেখে দিতে হবে। এরপর শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। এই হেয়ার প্যাক চুলে পুষ্টি যোগায়, চুলকে করে তোলে ঝরঝরে ও ঝলমলে।

 

ঝলমলে স্বাস্থ্যজ্জ্বল চুল আমাদের সবারই ভীষণ আরাধ্যের। কিন্তু রোজকার ব্যস্ত জীবন আর  ধূলোবালিতে চুলের সেই ঔজ্জ্বল্য কোথায় যেনো হারিয়ে যায়। তাই প্রয়োজন চুলের বিশেষ যত্ন। আপনার চুলের ধরণ অনুযায়ী বেছে নিন যেকোন হেয়ার প্যাক যাতে নিষ্প্রাণ চুল হয়ে উঠে ঝলমলে। তবে অবশ্যই খেয়াল রাখবেন হেয়ার প্যাকের জন্য ব্যবহৃত নারিকেল তেল যেনো হয় শতভাগ বিশুদ্ধ। শুধু তেলই নয়, বরং প্রতিটি উপাদান হওয়া চাই সেরা মানের। তবেই সেগুলো আপনার চুলে যোগাবে পুষ্টি এবং চুলকে করে তুলবে স্বাস্থ্যজ্জ্বল। 

 

Leave a Reply