খাদ্যের গুনাগুণ

ত্বকের সুরক্ষা বা খাদ্য হিসেবে অলিভ অয়েল (জয়তুন তেল)

অলিভ অয়েল (জয়তুন তেল)

রাসূল (স) বলেছেন, “তোমরা অলিভ অয়েল (জয়তুন তেল) খাও এবং তা শরীরে মালিশ করো। কেননা এটি বরকত ও প্রাচুর্যময় গাছের তেল। (তিরমিজি, হাদিস: ১৮৫১)

বুঝতেই পারছেন, এই ফল কতটা বরকতময়। জয়তুন তেল শুধুমাত্র ত্বকের সুরক্ষাতেই নয়, খাদ্য হিসেবেও ব্যবহার করা যায়।

শিশু থেকে বৃদ্ধ অব্দি সবাই ত্বকের যত্নে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। শীতকালে ত্বক ফেটে যাওয়া থেকে মুক্তি পেতে এই তেলের জুরি নেই। দামে একটু বেশি হলেও পরিমাণে খুব একটা বেশি কিন্তু প্রয়োজন হয় না। মাথার খুসকি থেকে রক্ষা পেতে ও চুলের যত্নে ব্যবহার করতে পারেন জয়তুন তেল। শুধু চুলেই নয়, পুরুষরা দাঁড়িতেও এই তেল ব্যবহার করতে পারেন। এতে করে সুন্নাহও পালন করা হবে ইনশাল্লাহ।

অলিভ অয়েলের উপকারিতা বলে শেষ করা যাবে না। তবে বাছাইকৃত কিছু উপকারিতা নিচে আলোচনা করা হলোঃ

হার্ট সুস্থ্য রাখতে অলিভ অয়েল (জয়তুন তেল)

অলিভ ওয়েল বা জয়তুন তেলে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি শরীরের অক্সিডেটিভ স্ট্রেস কমায় এবং হার্ট সুস্থ রাখে। ফলে হার্টের রোগ থেকে রক্ষা পাওয়া যায়।

এছাড়াও এতে রয়েছে MUFAs ফ্যাট যা উচ্চ রক্তচাপ, স্ট্রোক এবং ডায়বেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধে

এই তেলে ভিটামিন-ই রয়েছে যা কোষের অস্বাভাবিক গঠনে বাধা দেয়। ফলে ক্যান্সার হওয়ার ঝুঁকি কমে যায়। এছাড়াও অলিভ অয়েলে থাকা স্কোয়ালেন এবং টেরপেনয়েড নামক দুটি যৌগ ক্যান্সার প্রতিরোধে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ময়েশ্চারাইজার

শীতকালে এই তেল ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। ত্বককে আর্দ্র ও সুস্থ রাখতে অলিভ অয়েলের জুড়ি নেই। ডেড স্কিন সেলস রিপেয়ার করতে এটি বেশ ভালো কাজ করে। নিয়মিত শরীরে জয়তুন তেল ব্যবহার করলে ত্বক-সংক্রান্ত নানা সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়।

এছাড়াও এই তেলের ব্যবহার আলট্রাভায়োলেট রেডিয়েশন থেকে চামড়াকে রক্ষা করে। ফলে স্কিন ক্যান্সার থেকে বেঁচে থাকা যায়।

ওজন নিয়ন্ত্রণ

ইনসুলিন হল এমন হরমোন যা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। উচ্চ ইনসুলিনের মাত্রা বাড়লে শরীরে চর্বি জমা শুরু হয়। আর এই ফ্যাট দূর করতে অলিভ অয়েল অত্যন্ত কার্যকরি।

অকাল বার্ধক্য দূর করা

হরমোনের ভারসাম্য রক্ষা এবং দেহের বিভিন্ন প্রদাহ কমাতে অলিভ অয়েল বেশ কার্যকর। মানসিক রোগ এবং ডিপ্রেশনের মোকাবিলা করে। জয়তুন তেলের অ্যান্টিঅক্সিডেন্টগুলি সেলুলার স্ট্রেস কমিয়ে অকাল বার্ধক্য রুখে দেয়। এছাড়াও অলিভ অয়েল হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

 

এসব ছাড়াও আরও অনেক গুনাগুণ রয়েছে অলিভ অয়েলের। নিয়মিত খান অথবা শরীরে ব্যবহার করুন; এর উপকারিতা নিজেই উপলদ্ধি করতে পারবেন ইনশাআল্লাহ।

খাস ফুড আপনাদের দিচ্ছে শতভাগ নিরাপদ এবং বিশুদ্ধ অলিভ অয়েল। স্পেন এবং ইতালি থেকে আমদানী করা অপরিশোধিত জয়তুন তেল আমরা প্যাকেজিং করে বাজারজাত করছি। এটা Extra Virgin গ্রেডের। বিভিন্ন রান্নায় ও সালাদে এই তেল ব্যবহারে স্বাদ ও পুষ্টি দুই বেড়ে যায় বহুগুণে।

Leave a Reply