রেসিপি

মুরগির ৩ টি জনপ্রিয় রেসিপি!

মুরগি পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। শুধু চিকেন-কারি নয়, মুরগি দিয়ে তৈরি করা যায় আরো অনেক মজার মজার রেসিপি। আজকে মুরগির তিনটি মজার রেসিপি শেয়ার করব আপনাদের সাথে।

 

মুরগির ঝাল ফ্রাই (Chicken Jhal Fry)

নাম শুনলেই জিভে জল চলে আসে এমন একটি আইটেম হচ্ছে, মুরগির ঝাল ফ্রাই (Chicken Jhal Fry)। যারা ঝাল পছন্দ করেন তাদের কাছে চিকেন ঝাল ফ্রাই বেশ জনপ্রিয়। যারা এই আইটেমটি রান্না করে পারেন না কিন্তু শিখতে চান, তাদের জন্য আমরা নিয়ে এসেছি মজাদার চিকেন ঝাল ফ্রাই রেসিপি। ঝটপট শিখে নিয়ে চটপট রান্না করে ফেলুন আর প্রিয়জনদের চমকে দিন। 

 

মুরগির ঝাল ফ্রাই রেসিপি খুবই সহজ। এরজন্য আপনাকে পাকা রাঁধুনি হতে হবে না। পুরো প্রণালীটি নিচে সহজভাবে তুলে ধরা হলোঃ

রান্নার প্রয়োজনীয় উপকরণঃ

 

প্রস্তুত প্রনালীঃ

আস্ত একটি মুরগি কেটে টুকরো টুকরো করে নিতে হবে। সাইজগুলো বড় হতে হবে। মুরগি আপনি খুব সহজেই খাস ফুড থেকে সংগ্রহ করতে পারবেন। কাটার পর মুরগির টুকরোগুলো অবশ্যই বেশ ভালোভাবে ধুয়ে নেবেন। খেয়াল রাখবেন, ধোয়ার পর মাংসে যেন পানি না থাকে। এবার কড়াইতে তেল গরম হতে দিন। এরপর সেখানে গরম মসলা দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর মাংসের টুকরোগুলো ছেড়ে দিয়ে কিছুক্ষণ ভাজতে থাকুন। 

 

অল্প অল্প ভাজা হয়ে গেলে আদা বাটা এবং রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। এরপর সেখানে পরিমাণ মতো লবণ, জিরাগুড়া, মরিচ গুড়া, হলুদ মিশিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। এর সাথে টমেটো কুচিও দিতে পারেন। মুরগি সিদ্ধ হয়ে গেলে টমেটো সস, ক্যাপসিকাম, কাঁচা মরিচ, এবং চিনি মিশিয়ে ৮-১০ মিনিট রান্না করুন।

 

রান্না হয়ে গেলে লেবুর রস দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেলো মজাদার চিকেন ঝাল ফ্রাই। 

 

চিকেন বারবিকিউ (Chicken Barbecue)

শীত কিংবা গ্রীষ্ম, যে কোনো মৌসুমের পছন্দের খাবার, চিকেন বারবিকিউ। ঘরোয়া পিকনিক কিংবা উৎসবের মেনুতে এটি একটি কমন আইটেম। আসুন, আজকে আমরা শিখে নেই কিভাবে খুব সহজেই চিকেন বারবিকিউ রান্না করা যায়।

 

রান্নার প্রয়োজনীয় উপকরণঃ

 

প্রস্তুত প্রনালীঃ

প্রথমে মুরগির পিসগুলোকে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে মাংস ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। মেশানো মশলার সঙ্গে মুরগির পিসগুলো ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর দুই থেকে আড়াই ঘণ্টা এভাবে রেখে দিতে হবে।

এরপর কয়লার চুলোয় ২৫-৩০ মিনিট অল্প আঁচে রেখে দিন। কিছুক্ষণ পর পর মাংসের টুকরোগুলো উল্টিয়ে দিতে থাকুন। পোড়া পোড়া ভাব এসে গেলে নামিয়ে নিন। তৈরি হয়ে গেলো মজাদার চিকেন বারবিকিউ।

 

চিকেন তান্দুরি (Chicken Tendoori)

চিকেন পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। আর চিকেন আইটেমের মধ্যে চিকেন তান্দুরি সবার পছন্দের তালিকা প্রথম দিকেই থাকার কথা। তাহলে আর দেরি কেন? চলুন ঝটপট শিখে ফেলি কিভাবে সহএই চিকেন তান্দুরি রান্না করা যায়।

 

রান্নার প্রয়োজনীয় উপকরণঃ

  • মুরগির লেগ পিস
  • টক দই
  • তেল (সরিষা)
  • মরিচ গুড়া
  • আদা বাটা
  • রসুন বাটা
  • লবণ
  • বিট লবণ
  • লেবুর রস
  • সয়াসস
  • গোল মরিচের গুড়া
  • ওরিগানো

 

প্রস্তুত প্রনালীঃ

চিকেন তান্দুরি রান্নার জন্য প্রথমে মাংসের পিসগুলোকে ভালোভাবে মেরিনেট করে নিতে হবে। মুরগির পিসগুলোকে একটি পাত্রে নিয়ে তাতে মরিচের গুড়া, আদা বাটা, রসুন বাটা, লেবুর রস, সয়াসস ও কিছুটা লবণ মেখে ৩০ মিনিটের মতো রাখতে হবে।

 

অন্য একটি বাটিতে টক দই, সরিষার তেল, গুড়া মরিচ, আদা বাটা, রসুন বাটা, লবণ, সামান্য পরিমাণ বিট লবণ, গোল মরিচ গুড়া, ওরিগানো এবং লেবুর রস দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর তাতে মুরগির পিসগুলো রেখে ভালোভাবে মিশিয়ে ১০-১২ ঘণ্টার মতো ফ্রিজে রেখে দিতে হবে।

 

সবশেষে মেরিনেট করা চিকেন লেগপিসগুলো ওভেনে দিয়ে প্রথম ১০/১৫ মিনিট পর উভয়পাশে তাপ দিতে হবে। দুইপাশে পোড়া ভাব এলে নামিয়ে ফেলুন। হয়ে গেলো আপনার মজাদার তাদুরি চিকেন। এবার পরোটা কিংবা নান রুটি দিয়ে পরিবেশন করতে পারেন।

 

মুরগির এই তিনটি রেসিপি বাঙালিদের কাছে বেশ জনপ্রিয়। বিভিন্ন অনুষ্ঠানে এবং পরিবারের সাথে পিকনিক আয়োজনে এসব রান্না করা হয়। এখন থেকে আপনিও এসব মজার আইটেম রান্না করতে পারেন ইনশাল্লাহ।

উপরের তিনটি রেসিপির গুরুত্বপূর্ণ আইটেম হচ্ছে মুরগি। খাস ফুডের চিকেন গুনে ও মানে সেরা। তারা নিরাপদ এবং কেমিক্যালমুক্ত মুরগি সরবরাহ করে থাকে। এছাড়াও রান্নার স্বাদ এবং ঘ্রাণ বৃদ্ধির জন্য যে মসলাগুলো ব্যবহৃত হয়, তার বেশিরভাগ আপনারা খাস ফুড থেকে কিনতে পারেন। খাস ফুড বিশুদ্ধতার ব্যাপারে আপোষহীন। 

Leave a Reply