রামাদান, রেসিপি, হেলথ টিপস

ঘরে তৈরি ইফতারের মজাদার কিছু রেসিপি

Home Made Khaas Food Iftaar Recipe

সামনেই আসছে রমজান মাস। রমজানে আমাদের সবারই আকর্ষণের কেন্দ্রে থাকে মজাদার সব ইফতার। সারাদিন রোজা রাখার পর আমাদের ইফতারির আয়োজনে থাকে নানা পদের খাবার। বাইরের দোকানগুলোতে ইফতারে যেসব খাবার পাওয়া যায় তার গুণগত মান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই ঘরে তৈরি ইফতারের মজাদার কিছু রেসিপি রোজাদারদের সুস্থ থাকার প্রধান অবলম্বন হতে পারে।

খাস ফুডের গ্রাহকদের জন্য থাকছে ইফতারের জন্য পুষ্টিকর কিছু খাবারের রেসিপি।

 

১. ডিম চপ:

ইফতারিতে আমাদের অনেকেরই প্রিয় ডিম চপ। বিশেষ করে শিশুরা তো দারুন পছন্দ করে এই খাবারটি। কিন্ত অনেকেই জানেন না কিভাবে ডিম দিয়ে চপ তৈরি করতে হয়। যারা ডিম চপের সব থেকে সহজ রেসিপি জানেন না তাদের জন্য আজ রইলো ডিম চপ তৈরির সবচেয়ে সহজ রেসিপি তৈরির পদ্ধতি।

উপকরণ:

খাস ফুডের ডিম সিদ্ধ ৪ টি, আলু সিদ্ধ আধা কেজি পরিমাণ, পেঁয়াজ কুচি ২ টি, কাঁচা মরিচ কুচি স্বাদ মতো, গোল মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া পাতা ৩ টেবিল চামচ, লবন পরিমাণমতো, ব্রেড ক্রাম ও বিস্কিটের গুঁড়া ১ কাপ, ফেটানো ডিম ২ টি, তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রনালী:

ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে রাখুন। আলু ধুয়ে সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন।

সিদ্ধ আলুর সাথে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, ধনিয়া পাতা কুচি, গোল মরিচের গুঁড়া ও লবণ দিয়ে খুব ভাল করে মেখে নিন। এবার আলুর মিশ্রণের ভিতর আস্ত সিদ্ধ ডিম ভরে চপের আকৃতিতে গড়ে নিন।

২ টি ডিম একটু লবন দিয়ে ফেটিয়ে নিন। চপগুলো ডিমের গোলায় ডুবিয়ে ব্রেড ক্রামে জড়িয়ে কিছু সময়ের জন্য ফ্রিজে রেখে দিন। চাইলে ব্রেড ক্রামের সাথে চিজ কুচিও মিশিয়ে দিতে পারেন। এতে স্বাদ আরও বেড়ে যাবে।

এবার ফ্রিজ থেকে চপগুলো বের করে ডুবো তেলে ভেজে তুলুন। যাতে করে বাদামী রং আসে। হয়ে গেলে ইফতারির টেবিলে গরম গরম পরিবেশন করুন দারুন মজাদার ডিম চপ।

 

২. বেগুনী:

ইফতারে নানা রকম খাবারের মধ্যে একটি হচ্ছে বেগুনী। এটা ইফতারিতে যোগ করে বাড়তি স্বাদ। অনেকে আবার বেগুনী মুড়ির সাথে মাখিয়ে খেতেও খুব পছন্দ করে।

উপকরণ:

বেগুন পাতলা করে পিস করা, বেসন ১ কাপ, ময়দা ১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া ১/২ চা চামচ, জিরা বাটা ১/৩ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, বেকিং পাউডার ১/৪ চা চামচ, কর্ণ ফ্লাওয়ার ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো, ডিম ১ টা, ভাজার জন্য পরিমাণমতো তেল।

প্রস্তুত প্রণালি:

বেগুনী তৈরির ১ ঘণ্টা আগে বেসনের মিশ্রণ তৈরী করতে হবে। প্রথমে বাটিতে বেসন নিয়ে বেগুন, পানি, ডিম ও তেল ছাড়া সব উপকরণ ভালভাবে মিশিয়ে নিন। এবার পরিমাণমতো পানি দিয়ে মিশ্রণটা মিশিয়ে নিন। এবার মিশ্রণে ডিম ভেঙ্গে দিন। এবার মিশ্রণটি ১ ঘন্টা রেখে দিন।

১ ঘন্টা পর এবার কাটা বেগুনগুলো ধুয়ে লম্বা ভাবে পাতলা করে কেটে সামান্য লবণ, চিনি, হলুদ আর মরিচের গুঁড়া মেখে ১০-১৫ মিনিট রেখে দিন। এতে বেগুনগুলো নরম হবে। খেতে ভাল লাগবে।

এবার ভাজার জন্য কড়াইতে তেল গরম করুন। তারপর পাতলা করে কেটে রাখা বেগুন বেসনের মিশ্রনে ভালভাবে ডুবো তেলে ভাজুন, যতক্ষন পর্যন্ত না সেটা বাদামী রং ধারণ করে। হয়ে গেল ইফতারির মজাদার আইটেম বেগুনী।

 

৩. চিকেন সালাদ:

চিকেন সালাদ অনেকেই পছন্দ করেন। আর তাই রোজাতে ইফতারের সময় পুষ্টিকর খাবারের তালিকায় অনেকেই চিকেন সালাদ রাখেন।

উপকরণ:

হাড় ছাড়া খাস ফুডের মুরগির মাংস ১ কাপ, ময়দা ২ টেবিল চামচ, ওনিয়ন পাউডার ১ চা চামচ (বাটা পেয়াজ দিয়েও করতে পারেন), গারলিক পাউডার ১ চা চামচ, মরিচ গুঁড়া হাফ চা চামচ, গোল মরিচ গুঁড়া ১ চা চামচ, অল্প টমেটো সস ১ টেবিল চামচ, লবণ স্বাদমত, তেল ১ টেবিল চামচ।

সালাদের জন্য যা লাগবে:

শসা, গাজর, টমেটো, লেটুস কুচি এবং ভাঁজা মচমচে নুডুলস, লেবুর রস, অল্প অলিভ ওয়েল।

প্রস্তত প্রণালী:

তেল ছাড়া মাংসের সব উপকরন মাংসের সাথে মিশিয়ে মেরিনেট করে রাখুন ১০ মিনিট। এক ঘণ্টা হলে আরো ভালো। প্রথমে প্যানে তেল দিয়ে তেল গরম হলে মেরিনেট করে রাখা মাংস দিয়ে মিডিয়াম আঁচে রান্না করুন। ভাজা ভাজা হলে নামিয়ে নিন।

এখন সালাদের জন্য কেটে রাখা শসা, গাজর, টমেটো, লেটুস কুচিতে অল্প লবণ, ভাজা মচমচে নুডুলস, লেবুর রস আর অল্প অলিভ ওয়েল দিয়ে মেখে নিন। (লবণটা খেয়াল রাখতে হবে কারন রান্না করা মাংসতেও লবণ দেয়া আছে)।

প্লেটে পরিবেশনের সময় আগে মাখানো সালাদ সাজিয়ে নিন। এর উপর রান্না করা মাংস ছড়িয়ে দিন। চাইলে কিছু খাস ফুডের ভাজা বাদাম উপরে ছিটিয়ে পরিবেশন করতে পারেন। এতে পরিবেশনটা দেখতেও ভালো লাগবে।

 

৪. সাধারণ ছোলা পিঁয়াজুকেই করে তুলুন স্বাদে অনন্য

উপকরণ:

ছোলা ২ কাপ, আলু ১ টা কিউব করে কাটা, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, ধনে বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৫-৬টি, লবণ পরিমাণমতো, তেল ৩ টেবিল চামচ, তেজপাতা ২টি, দারচিনি ২ টুকরা, এলাচ ২টি, আস্ত জিরা সামান্য।

প্রস্তত প্রণালি:

ছোলা ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রেখে সেদ্ধ করতে হবে। তেল গরম করে আস্ত জিরা দিয়ে পেঁয়াজ কুচি বাদামী করে ভাজতে হবে। এরপর আলু এবং সব বাটা ও গুঁড়া মসলা কষিয়ে ছোলা দিয়ে ভুনতে হবে। পর্যায়ক্রমে বাকি উপকরণ দিয়ে কষিয়ে অল্প পানি দিয়ে রান্না করতে হবে। ছোলার ওপর তেল এলে আগুনের আঁচ কমাতে হবে। এর পর কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিতে হবে।

 

৫. মজাদার গার্লিক ব্রেড

বাইরের দোকানের এই খাবারটি আপনারা চাইলেই তৈরি করে ফেলতে পারেন বাসায়। সময় লাগবে মাত্র ৫ মিনিট। ইফতারে বা ডিনারে সূপের সাথে পরিবেশন করুন। খেতে পারেন এমনিও। তেলে ভাজা খাবারের চাইতে স্বাস্থ্যকর তো বটেই, দারুণ মজাদারও।

উপকরণ:

পাউরুটি, হটডগ রোল, নরম চিজ, মাখন, রসুন বাটা বা ব্লেন্ড করে নেয়া কিংবা মিহি কুচি, টমেটো সস সামান্য, লবণ স্বাদমত।

প্রস্তত প্রণালী:

পনির, রসুন, সস ও লবণ একসাথে মিশিয়ে মিশ্রন তৈরি করতে হবে প্রথমে। এরপর পাউরুটিকে আপনার পছন্দের মত গার্লিক ব্রেডের মত করে টুকরো করতে হবে। টুকরো ব্রেড রোলগুলোতে ভালভাবে মাখন মাখিয়ে নিতে হবে। মাখন লাগানো হলে চিজের মিশ্রন লাগাতে হবে।

এরপর বেকিং ট্রে’র মধ্যে মিশ্রন লাগানো ব্রেড টুকরো গুলোকে সাজিয়ে ৩-৫ মিনিটের জন্য মাইক্রোওভেনে গরম করতে দিতে হবে। ইলেকট্রিক ওভেন হলে রুটি লাল ও মচমচে হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। শুরুতে ওভেন প্রি-হিট করে নিতে হবে।

তাহলেই তৈরি সবার পছন্দের গার্লিক ব্রেড।

 

৬. ভেজিটেবল ব্রেড চপ

উপকরণ:

পাউরুটি ৮ পিস, বেকিং পাউডার ১ চা চামচ, বেসন ৩ টেবিল চামচ, মটরশুঁটি, গাজর কুচি, বাধাকপি কুচি, মটরশুটি, সিদ্ধ আলু ছোট টুকরা, ধনিয়া পাতা কুচি এক মুঠো পরিমান, আদা মিহি কুচি, পেঁয়াজ মিহি কুচি, কাঁচা মরিচ কুচি, গোল মরিচ গুঁড়া হাফ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমত।

প্রস্তত প্রণালী:

প্রথমে পাউরুটির পিস গুলোকে পানিতে ভিজিয়ে নরম করে পানি ঝরিয়ে নিন। একদম ভর্তার মত হবে। এবার এর সাথে সব সবজি কুচি, আলু টুকরা, পেঁয়াজ, আদা, কাঁচা মরিচ আর ধনিয়া পাতা কুচি, বেকিং পাউডার, গরম মশলা গুঁড়ো, গোল মরিচ গুঁড়া আর লবণ দিয়ে মাখিয়ে নিন। চ্যাপ্টা চপের আকারে তৈরি করুন।

এবার এই মিশ্রণটি অল্প তেলে প্যানে দিয়ে কম আগুনে লাল হওয়া পর্যন্ত ভেজে নিন। ইফতার ছাড়াও চা এর সাথে নাস্তা হিসেবে যেকোনো আসরে দারুন জমে এই চপ।

 

৭. খেজুরের শরবত

উপকরণ:

খাস ফুডের নরম খেজুর আধা কাপ, ঘন দুধ ১ কাপ, চিনি পরিমাণমতো, কিশমিশ ১ চা চামচ, বাদাম কুচি ১ চা চামচ এবং পানি পরিমাণমতো।

প্রস্তত প্রণালী:

প্রথমে খেজুর ভালো করে ধুয়ে নিন। এরপর খেজুরের বিচি ফেলে টুকরা করে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। সব উপকরণ এক সঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

 

এভাবে কম সময়ে ও সহজে যে কেউ চাইলেই এই ইফতার আইটেম গুলো প্রস্তত করতে পারেন। প্রতিটা রেসিপি বিকেলের নাস্তা হিসেবেও খাওয়া যাবে।পরিবারের সবার পুষ্টির চাহিদা পূরণেরন পাশাপাশি তাদের স্বাদকেও বাড়িয়ে তুলুন। আর খাস ফুড স্বাস্থ্যসম্মত খাদ্যসম্ভার নিয়ে আছে আপনাদের পাশে।

 

Leave a Reply