অন্যান্য, হেলথ টিপস

গরমে সুস্থ থাকার সহজ কিছু উপায়

গরমে সুস্থ থাকার - gorome sustho thakar upay

গ্রীষ্মের প্রচন্ড এই দাবদাহে আমাদের সকলের জীবন হয়ে পড়ছে অতিষ্ঠ। এই গরমে সুস্থ থাকার জন্য সবাই নানান ধরনের উপায় বের করার চেষ্টা করছেন। প্রচণ্ড গরম সহ্য করতে না পেরে অসুস্থ হয়ে পড়ছেন আমাদের অনেকেই। অতিরিক্ত গরমের কারণে শরীরে দেখা দিচ্ছে নানা রকম সমস্যা। সূর্যের কড়া চাহনিতে শরীরে পানিশূন্যতা দেখা দিচ্ছে। শরীর থেকে অতিরিক্ত পানি ঘাম হয়ে বের হয়ে যাওয়ায় নষ্ট হয়ে যাচ্ছে সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্য। অস্বাভাবিক এই গরমে হতে পারে হিটস্ট্রোকের মতো মারাত্মক সমস্যা।

এই গরমে কিভাবে আমরা নিজেদেরকে সহজে সুস্থ রাখতে পারি – চলুন এ বিষয়ে জেনে নেই বিশেষজ্ঞদের কিছু টিপস্‌।

 

প্রচুর পানি পান করুন

এই গরমে সুস্থ থাকতে হলে প্রচুর পরিমাণে পানি পান করুন। পানির কোন বিকল্প নেই। প্রতিদিন ঘামের সাথে প্রচুর পানি ও লবণ আমাদের শরীর থেকে বের হয়ে যায়। আর তাই প্রতিদিন ৪ লিটার পানি অবশ্যই পান করুন।

মৌসুমি রসালো ফল খান

প্রতিদিনের খাদ্য তালিকায় যোগ করুন প্রচুর রসালো ফল। রসালো ফল আপনার শরীরের পানির ঘাটতি পূরণে সাহায্য করার পাশাপাশি বিভিন্ন ভিটামিন, মিনারেল ও খনিজের অভাব দূর করবে। খাস ফুডে আপনারা পেয়ে যাবেন বিভিন্ন মৌসুমি ফল, প্রত্যন্ত দেশি-বিদেশি নানা রকম ফল সহ বিভিন্ন রকমের পাহাড়ি ফল

প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন সবজি

প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই প্রচুর পরিমাণে সবজি রাখুন এবং তরকারিতে ঝোল রাখুন। এই সময় শরীর থেকে প্রচুর পানি বের হয় বলে শাকসবজি জাতীয় খাবারের কোন বিকল্প নেই।

পরিহার করুন চা, কফি

ব্ল্যাক টি, কফি শরীরকে অত্যন্ত শুষ্ক করে তোলে। যেহেতু গ্রীষ্মকালে আমরা প্রচুর ঘামি, সেহেতু শরীরের থেকে বেরিয়ে যায় প্রচুর পানি। তাই ব্ল্যাক টি বা কফি পান যথাসম্ভব কমিয়ে দিন। তবে প্রয়োজন এ আপনারা খাস ফুডের গ্রীন টি পান করতে পারেন যা আপনাকে এই গরমেও রাখবে সতেজ।

শরবত থাকুক

গরমে সুস্থ থাকার জন্য নিয়মিত পান করুন লেবুর শরবত কিংবা বেলের শরবত। সম্ভব হলে ডাবের পানি পান করুন। লেবুতে আছে ভিটামিন সি। বেলে আছে ভিটামিন, মিনারেল, শর্করা। ডাবের পানিতে আছে আয়োডিন, ক্যালসিয়াম, পটাসিয়াম, আয়রন ইত্যাদি। এ জাতীয় পানীয় শরীরকে করবে সতেজ ও ঠান্ডা এবং শরীরে ভিটামিন, আয়োডিন-এর অভাব দূর করে শরীরের কর্মক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়াও আপনারা খাস ফুডের বিভিন্ন হারবাল উপাদানের শরবত খেতে পারেন। যেমনঃ তালমিছরিআদা গুঁড়াইসবগুলের ভুষিচিরতা গুঁড়া ইত্যাদি। এসব আপনার পানি শূন্যতার পাশাপাশি আপনাকে সুস্থতার যোগান দিবে।

নিয়মিত ব্যবহার করুন ছাতা

বাহিরে যাওয়ার সময় অবশ্যই ছাতা ব্যবহার করুন। সূর্যের অতি বেগুনি রশ্মি আমাদের ত্বকের জন্য খুবই ক্ষতিকর। স্কিন ক্যান্সার-এর অন্যতম কারণ এই অতি বেগুনি রশ্মি। এছাড়াও অতিরিক্ত তাপমাত্রার জন্য অজ্ঞান হয়ে যাওয়া এমনকি হিট স্ট্রোকও হয়ে থাকে। তাই নিয়মিত ব্যবহার করুন ছাতা।

হালকা ব্যায়াম হোক নিত্যদিনের সঙ্গী

প্রতিদিন সকালে হালকা ব্যায়াম করুন। ব্যায়াম দেহ ও মনকে চাঙা করে, সতেজ রাখে, কর্মক্ষমতা বৃদ্ধি করে, শরীরে শক্তি বৃদ্ধি করে, হজম ক্ষমতা বৃদ্ধি করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

পরিধান করুন হালকা রঙের সুতি ও ঢিলেঢালা পোশাক

গরমে সুস্থ থাকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আরামদায়ক পোশাক পরিধান করা। এই গরমে পরিধান করুন সুতি জাতীয় কাপড়ের পোশাক এবং পোশাকটি ঢিলেঢালা পরিধান করার চেষ্টা করুন। এই প্রচন্ড গরমে সুস্থতা বজায় রাখতে ব্যবহার করুন হালকা রঙের পোশাক।

এইসব সামান্য কিছু নিয়ম মেনে চললে নিজে যেমন সুস্থ থাকা যায় ঠিক তেমনি পরিবারের অন্যান্য সদস্যদেরও সুস্থ রাখা সম্ভব। তাই এই প্রচন্ড গরমে সুস্থতা বজায় রাখতে কিছু নিয়ম মেনে চলুন।

Leave a Reply