শীতের আয়োজন

শীতকালীন আয়োজন : শীতে শুষ্ক ত্বকের যত্ন

শীতকালীন টিপস

আবহাওয়া ঠাণ্ডা হচ্ছে আর সাথে সাথে বাড়ছে আপনার আলমারিতে গরম কাপড়ের সংখ্যা। গরম কাপড় না হয় ঠাণ্ডা কমাবে, কিন্তু ত্বকের সমস্যা? শীত মানেই তো রুক্ষ-শুষ্ক ত্বকের যন্ত্রণা। তাই শুধু গরম জামা কাপড় নিয়ে ভাবলে হবে না, শীত থেকে নিজের ত্বককে বাঁচাবার কথাও ভাবতে হবে। ে জন্য জানা থাকা চাই বেশ কিছু শীতকালীন টিপস । ভয় পাবার কোন কারণ নেই, ত্বকের যত্নে বাজারের দামি প্রসাধনীর কোন প্রয়োজন হবে না, শীতে ঘরে বসেই আপনি নিতে পারবেন ত্বকের পরিপূর্ণ যত্ন।

শুষ্ক ত্বকের যন্ত্রণা প্রায় সবাই পেয়ে থাকে। শীত শুষ্ক আবহাওয়া ত্বকের ময়েশ্চার শুষে নেয় এবং ত্বককে শুকিয়ে ফেলে। আমাদের আশে পাশেই নানা প্রাকৃতিক ময়েশ্চারাইজার রয়েছে যেমন দুধ, মধু, গ্লিসারিন। এগুলোর সরাসরি প্রয়োগ ত্বকের ময়েশ্চার ফিরিয়ে আনে। সকলের উচিত আবহাওয়া পরিবর্তনের সাথে মিল রেখে ত্বকের পরিচর্চা/পরিচর্যা করা। যাদের ত্বক শুষ্ক তাদের জন্য রইল কিছু শীতকালীন টিপস।

শীতকালীন টিপস

  • প্রতিদিনের খাদ্য তালিকায় শাকসবজি ও ফল রাখুন।
  • বিশেষ করে যাদের ত্বক শুষ্ক তারা গোসলের সময় গরম পানি ব্যবহার থেকে বিরত থাকুন। গরম পানি ত্বকের ময়েশ্চার কমিয়ে আনে।
  • প্রচুর পরিমাণে পানি পান করুন। পানিতে অরুচি এলে ফলের জুস পান করতে পারেন।
  • ডিমের কুসুমের সাথে ১ চামচ মধু ও ১ চামচ গুঁড়া দুধ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে তা ব্যবহার করুন। এই ফেসপ্যাকটি চোখ এবং ঠোঁট ছাড়া ত্বকের অন্যত্র সমান ভাবে প্রয়োগ করুন এবং ২০মিনিট রাখার পর সাধারণ পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।
  • ছোট একটি পাত্রে পানির সাথে এক চামচ মধু ও এক চামচ গোলাপ জল মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। শুষ্ক ত্বকের জন্য এটি বেশ উপকারী।
  • আজকাল বাজারে অ্যালোভেরা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। অ্যালোভেরা থেকে প্রাপ্ত জেল নিয়মিত ৩০ মিনিট করে মুখে ব্যবহার করলে ত্বকের ময়েশ্চার বৃদ্ধি পায় এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ে।
  • গোসলের আগে অথবা পরে অলিভ অয়েল ব্যবহার করে ত্বকের আর্দ্রতা ধরে রাখা যায়।
  • পাকা পেঁপে ও পাকা কলা ভালো ভাবে মিশিয়ে শুষ্ক ত্বকে ব্যবহার করতে পারেন। ত্বক সুস্থ রাখার এটি একটি কার্যকর পদ্ধতি।
  • ঘুমানোর আগে এক চামচ গোলাপ জল, এক চামচ লেবুর রস ও এক চামচ গ্লিসারিন ভালো ভাবে মিশিয়ে শুষ্ক ত্বকে ব্যবহার করুন, এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

তাহলে বুঝতেই পারছেন শীতে ত্বকের যত্নের জন্য চিন্তিত হওয়ার কোন কারণ নেই। ঘরে বসেই আপনি এই শীতে পারবেন আপনার ত্বকের পরিপূর্ণ পরিচর্যা করতে। শীতে ত্বকের পরিচর্যার জন্য যে খাবারগুলো খাওয়া উচিত তা অনলাইনে অর্ডার করতে পারবেন খাসফুড থেকে। অর্ডার করার জন্যঃ

অনলাইনে অর্ডার করুণঃ

অর্গানিক ডিম

খাঁটি দুধ

সুন্দরবনের মধু

আরও পড়ুন

শীতকালে যে খাবারগুলি আপনাকে রাখবে সতেজ

One thought on “শীতকালীন আয়োজন : শীতে শুষ্ক ত্বকের যত্ন

Leave a Reply