রেসিপি

বাঙালি ঐতিহ্য ও রসনার অবিচ্ছেদ্য অংশ পিঠাপুলি : নারকেলের তিল পুলি

নারকেলের তিল পুলি

শীতকালের এক অবিচ্ছেদ্য অংশ হল পিঠাপুলি। বাঙালির ঐতিহ্য ও রসনার সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে এসব নানান ধরণের, নানান নামের, নানান স্বাদের পিঠা। ভোজনরসিক মাত্রই সেসব পিঠা পছন্দ করেন। শীতকালের  বিকেলে কিংবা সকালের মিষ্টি রোদ পোহাতে পোহাতে নাস্তা করার সময় শীতের পিঠার জুড়ি নেই। তাই আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি খেজুর গুড় ও আতপ চাল দিয়ে বানানো যায় এরকম মজাদার এক পিঠার রেসিপি যার নাম-  নারকেলের তিল পুলি ।

পিঠার নাম – নারকেলের তিল পুলি

পিঠা তৈরির উপকরণ :

– কুরানো নারকেল ২ কাপ

– ভাজা তিলের গুঁড়া আধা কাপ

– খেজুরের গুড় ১ কাপ

– আতপ চালের গুঁড়া ২ টেবিল চামচ

– এক চিমটি এলাচ গুঁড়া

– দারচিনি ২-৩টা

– আতপ চালের গুঁড়া ২ কাপ

– পানি দেড় কাপ

– লবণ স্বাদমতো

– ভাজার জন্য তেল দুই কাপ

পিঠার প্রস্তুত প্রণালী :

প্রথমে কুরানো নারকেলের গুড দিয়ে ১৫-২০ মিনিট রান্না করতে হবে। একটু শক্ত হয়ে এলে এলাচ, তিল ও আতপ চালের গুঁড়া ছড়িয়ে আরও একটু রান্না করতে হবে। তেল উঠে পুর যখন পাকানোর মতো শক্ত হয়ে যাবে, তখন সেটা নামিয়ে ঠাণ্ডা করে লম্বাভাবে সব পুর বানিয়ে নিন। এবার আতপ চালের গুঁড়া সেদ্ধ করে ভালোভাবে চুলার আঁচ কমিয়ে নাড়ুন, যাতে খামিরে কোন ধরণের চাকা না থাকে।

একটু ঠাণ্ডা হলে পানি ছিটিয়ে ভালো করে ছেনে রুটি বানাতে হবে। রুটির এক কিনারে পুর রেখে অন্য কিনার বাঁকানো চাঁদের মতো উল্টে পিঠে আটকে দিতে হবে। এবার টিনের পাত অথবা পুলিপিঠা কাটার চাকতি দিয়ে কেটে নিতে হবে।চাইলে কিনারে মুড়ি ভেঙে ও নকশা করতে পারেন। সব শেষে গরম তেলে মচমচে করে ভাজতে হবে।

এভাবেই প্রস্তুত হয়ে যাবে মজাদার নারকেলের তিল পুলি পিঠা, যেটা বানানোর জন্য আতপ চালের গুঁড়া ও খেজুর গুড়ের প্রয়োজনীয়তা সর্বাধিক। আর স্বল্পমূল্যে উন্নতমানের এই আতপ চালের গুঁড়া আর খেজুর গুড় পাওয়ার একমাত্র জায়গা হচ্ছে খাস ফুড! অনলাইনে এখান থেকে যেকোনো খাবার অর্ডার করলে অতি অল্প সময়ের মধ্যে পৌঁছে যাবে আপনার ঠিকানায়।

তাহলে আর দেরি কেন? আজকেই অর্ডার করুন!

চালের গুড়া অনলাইনে অর্ডার করুণ

পাটালী গুড় অনলাইনে অর্ডার করুণ

আরও পড়ুনঃ

দুধ পুলি পিঠা তৈরির নিয়ম

সুস্বাদু ভাপা পিঠা কীভাবে বানাবেন?

Leave a Reply