খাদ্যের গুনাগুণ

মধু-লেবু পানির উপকারিতা

মধু লেবু পানি

মধু লেবু পানি হচ্ছে খুব সহজে বাড়িতে বানানো যায় এমন দারুণ এক প্রকার পানীয়। এটি খেতে যেমন সুস্বাদু হয়, তেমনি শরীরের জন্যও ভীষণ উপকারি। আপনারা অনেকেই হয়তো লেবু পানির সাথে মধু মিশিয়ে পান করার কথা শুনেছেন । এর পুষ্টিগুণ অনেক। নিয়মিত মধু-লেবু পানি পান করলে কমে আসতে পারে আপনার নানা ধরনের শারীরিক অসুস্থতা।

মধু লেবু পানির উপকারিতা

দিনের শুরুতে এক কাপ মধু-লেবু পানি এনার্জি ড্রিংক হিসেবে কাজ করে থাকে। সারা রাত ক্ষুধার্ত থাকার পর আমাদের দেহ ও মস্তিষ্কের পুনরায় কাজ শুরু করার জন্য এনার্জির প্রয়োজন হয়, আর মধু-লেবু পানি ঠিক এটিই করে থাকে। শরীরে পর্যাপ্ত পুষ্টি উপাদান সরবরাহ করে এটি দেহকে চাঙ্গা করে তোলে। শুধুমাত্র দৈনিক কাজের ক্ষেত্রে নয়, এই ড্রিংকস এর উপকারিতা সুদূরপ্রসারী। রেগুলার যদি প্রতিদিন সকালে আপনি মধু লেবু পানি পান করেন তাহলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং অনেক ধরণের শারীরিক সমস্যা থেকে আপনি মুক্ত থাকতে পারবেন।

প্রস্তুত প্রণালীঃ

এক কাপ পানি ফুটিয়ে কুসুম গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর এক চা-চামচ মধু দিয়ে আস্তে আস্তে চামচ দিয়ে নেড়ে পানির সাথে মিশান, এর পর একটি অর্ধেক লেবুর রস চিপে ঠিক ভাবে গুলিয়ে পান করুন।

উপকারিতাঃ

  • ত্বক পরিষ্কার করে
  • ব্রণ ওঠা রোধ করে
  • খাবার হজমে সহায়তা করে
  • দেহের মেদ কমায়
  • কোষ্ঠকাঠিন্য দূর করে
  • বুকে কফ জমা রোধ করে
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
  • দেহের যেকোন ক্ষত শুকাতে সাহায্য করে

কিন্তু এখানে যে বিষয়টা জানা প্রয়োজন- যেকোনো ধরণের মধু দিয়ে মধু লেবু পানি বানানো হলে কি তা আমাদের সাস্ব্যের জন্য উপযোগী হবে? অবশ্যই তা নয়! এ জন্য দরকার খাঁটি মধু। বাজারে যে ভেজাল এবং কেমিকেলযুক্ত মধু পাওয়া যায় তা আমাদের শরীরের উপকারের বদলে অপকারই বেশি করবে। কিন্তু খাঁটি মধু কীভাবে কিনবেন- এটাও একটা চিন্তার বিষয়।

কোথায় পাবেন খাঁটি মধু?

আলহামদুলিল্লাহ্‌, বাজারের অনেক অনেক মধুর ভীড়ে আসল-নকল যখন চেনা দায় তখন Khaas Food পরিবার চেষ্টা করছে আসল স্বাদের, ভেজালমুক্ত সুন্দরবনের মধু সরবরাহ করতে। বিশ্বস্ত মৌয়াল দ্বারা সংগ্রহ করা এ মধু আমরা নিজেরা ও যারা আসল মধু চেনেন সেই সকল মানুষদের খাইয়ে, তাঁদের পরামর্শে আপনাদের জন্য ঢাকায় নিয়ে এসেছি।

ভেজালমুক্ত খাবার কোথায় পাবেন- এই নিয়ে যারা চিন্তিত; বাংলাদেশের একমাত্র নিরাপদ খাবারের অনলাইন শপ খাসফুড আছে তাদের পাশে। সুন্দরবনের মধু সহ বিভিন্ন প্রকারের খাঁটি মধু পেতে আজই ভিজিট করুন www.khaasfood.com এ।

আরও পড়ুনঃ 

কুরআন ও হাদীস অনুযায়ী মধুর উপকারিতা 

মধুর গুনাগুণ

Leave a Reply